চলচ্চিত্র আমাদেরকে প্রভাবিত করে? Arafat Jewel, Ankon Dey Animesh
সিনেমা। সিনেমা একাধারে আমাদের অতীত, বর্তমান এবং ভবিষ্যতকে তুলে ধরে। সিনেমা মূলত গল্পকথন যার অডিওভিজুয়াল রূপ আছে। সিনেমার ইতিহাসের সূচনার সময় আমরা সঠিকভাবে না জানতে পারলেও ১৮৯৫ সালের ২৮ শে ডিসেম্বর ফ্রান্সের প্যারিসে লুমিয়ের ভ্রাতৃদ্বয় বাণিজ্যিকভাবে প্রথম আমাদের সিনেমার সাথে পরিচয় করিয়ে দেয়।
যদিও প্রথম দিকে সিনেমার ভিজুয়াল ফর্মটাই মূখ্য ছিল এবং প্রায় সময়ই অডিও থাকতো উহ্য, তথাপি কালের বিবর্তনে সিনেমা মেকিং-এ এসেছে অনেক পরিবর্তন, সাদা – কালো থেকে সেপিয়া, প্যানিং শট থেকে স্পেশাল ইফেক্ট, সবই সময়ে সময়ে আবর্তিত হয় এবং উন্নত হয়। সূচনার পর থেকে এই ইন্ডাস্ট্রি অনেক সেটব্যাক্সের মুখোমুখি হলেও জনপ্রিয়তার দিকে দিয়ে এটিকে কখনও ফিরে তাকাতে হয়নি, সিনেমা এখনও আমাদের মাঝে অনেক বেশি জনপ্রিয় এবং এটি নিম্নমুখী হবার সম্ভাবনা খুবই কম।
আমাদের দেশেরই একটি গবেষণায় জানা যায়, অংশগ্রহণকারী এবং উত্তরদাতাদের ৩৪.১৬ % তাদের অবসর সময় কাটান সিনেমা দেখে, ২৬.৬৬% বই পড়ে, ১৬.৬৬% গান শুনে এবং ২২.৫% অন্যান্য কাজ করে। এই পরিসংখ্যান থেকে আপাতদৃষ্টিতে দেখা যায় যে আমাদের দেশের মানুষ ( বিশেষত শিক্ষার্থী) মুভি দেখে সময় কাটাতে বেশি পছন্দ করেন। বর্তমান টেকনোলজির এবং ইন্টারনেটের যুগে সিনেমার প্রাপ্যতা বেশ সহজ হয়েছে। এখন আর খুব বেশি মানুষ হলে গিয়ে সিনেমা না দেখলেও নানা ওটিটি প্লাটফর্মে, এমনকি নানা ওয়েবসাইট থেকে পাইরেটেড ফিল্ম ডাউনলোড করে সিনেমা উপভোগ করে। সিনেমা দেখাতে ব্যয় করা সময়ের সাইকোলজিক্যাল ইম্পেক্ট আজ “শুধুমাত্র বিনোদনের জন্য সিনেমা” ব্যাপারটিকে একটি মিথে রূপান্তরিত করেছে।
উপরিউক্ত গবেষণায় আরও দেখা যায়, উত্তরদাতাদের ৯০% মানুষ মনে করেন যে স্ক্রিনে আমরা যা দেখি তা অবশ্যই রিচুয়াল, আচরণ এবং জীবনের প্রতি দৃষ্টিভঙ্গীকে প্রভাবিত করে। আজকের রাশিয়ায় আমরা দেখতে পাই, সিনেমাকে একটি সোশাল ট্রান্সফরমেশন টুল হিসেবে ব্যবহার করা হচ্ছে যার প্রভাবে দর্শকদের বিভিন্ন ইস্যুতে , দৃষ্টিভঙ্গিতে নিয়ন্ত্রণ এবং মেনিউপুলেট করা যায়। গবেষকদের মতে রাশিয়ায় সিনেমা “সাধারণ মানুষের ভেতর স্টেট আইডিওলজি ঢুকিয়ে দিতে” , “ইন্ডিভিজুয়াল এবং সোশাল ট্রান্সফর্মেশনের মাধ্যম” হিসেবে ব্যবহার করা হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এডলফ হিটলারের মতো আরও অনেক শাসকই সিনেমাকে একটি প্রোপাগান্ডা টুল হিসেবে ব্যবহার করেছে।
বিভিন্ন সরকার এবং শাসকগোষ্ঠী দ্বারা সিনেমা কখনও কখনও বিরূপ অর্থে ব্যবহার হলেও এর অনেক পজিটিভ ইমপ্যাক্টও আমাদের চোখে পড়ে। এই ধরণী অনেক বিচিত্র, রহস্যময়ী, তেমনি বিচিত্র এখানকার বসবাসরত বাসিন্দারাও। এখানে বিরাজ করে বহু ভাষা, ঐতিহ্য, সংস্কৃতি । এতসব বৈচিত্র জানা এবং প্রচারের বেলায় সিনেমার মতো আর কোনো মাধ্যম হয়ত এতটা সহজ এবং প্রভাবক নয়। জনপ্রিয় প্লাটফর্ম নেটফ্লিক্সের তথ্যমতে জার্মান টিভি সিরিজ “ডার্ক” যারা দেখেছেন তাদের প্রতি দশজনের নয়জনই বাস করেন জার্মানির বাহিরে।
আরও জানা যায় যে ভারতের মানুষদের সবচেয়ে পছন্দের শো দের তালিকায় দেখা যায় নারকোস, স্ট্রেঞ্জার থিংস, থার্টিন রিজনস হোয়াই এবং আরও বেশ কিছু বিদেশী শোদের নাম। আমাদের দেশের কয়েকবছরের সিনারিও পর্যালোচনা করলে আমরা দেশে নানা তুর্কি সিরিজের প্রসার দেখতে পাই, দেশের ধর্মীয় দৃষ্টিভঙ্গি, বই এবং সাহিত্যে এমনকি নানা আন্দোলনের ধরণেও এর প্রভাব স্পষ্ট। গবেষণায় দেখা যায় যে বেশ অনেক সময় ধরে এইচ আই ভি, ট্রান্সজেন্ডার, হোমোফোবিয়া, ইত্যাদি নানা জেন্ডার এবং এথনিক স্টেরিওটাইপ ইস্যু সমাধানে মুভি, সিরিজ বেশ ভালো অবদান রেখেছে ।
যেসব মুভিতে মেন্টাল ডিজওর্ডার এর রূপ ফুটে উঠেছে সেসব দেখে দর্শকদের মনে মানসিক রোগীদের প্রতি সিমপ্যাথি গড়ে উঠেছে। যেসব মুভি বা সিরিজে ইমিগ্রেন্ট ইস্যুকে সিম্প্যাথেটিকলি রিপ্রেজেন্ট করা হয়েছে সেগুলো দেশের বাসিন্দাদের মাঝে তাদের প্রতি পজিটিভ মনোভাব গড়তে অবদান রেখেছে।
সিনেমার ইমপ্যাক্ট বেশিরভাগ সময় খুব একটা স্টেবল হয় না। যেমন জন এফ কেনেডির গুপ্তহত্যা নিয়ে তৈরী মুভি “জে এফ কে” এই অপরাধের বিচারে প্রভাব রাখলেও দর্শকদের রাজনৈতিক বিশ্বাসে খুব একটা পরিবর্তন আনেনি। তেমনি “আরগো” এবং “জিরো ডার্ক থার্টি”র মতো মুভিগুলো আমেরিকান গভার্নমেন্ট এবং ইনস্টিটিউশনের প্রতি সেন্টিমেন্ট বাড়িয়ে দিয়েছে, এর বেশি কিছু নয়।
স্যাটায়ারিস্টিক সিনেমা রাষ্ট্রীয় পর্যায়ে খুব কমই পরিবর্তন সাধন করতে পেরেছে, হয়তো এটি সিনেমার এখতিয়ারের ভেতরেও পড়ে না। তবে সিনেমার অনেক রিপ্রেজেন্টেশন মানুষের সাইকোলজিতে গভীর ভূমিকা রাখে। গবেষণায় দেখা যায়, বেশিরভাগ সিনেমায় বৃদ্ধ মানুষদের প্রায়ই দুর্বল, গরীব, পরনির্ভরশীল, ডিজএবেলড এন্টিটি হিসেবে দেখানোর ফলে পোস্টগ্র্যাজুয়েট শিক্ষার্থীদের মাঝে সিম্প্যাথি গড়ে উঠলেও আন্ডারগ্র্যাজুয়েটদের মাঝে বিরূপ মনোভাব এবং দৃষ্টিভঙ্গি লক্ষ্য করা যায়, যার ফলে এজিজমের মতো একটি রেশিয়াল সেগ্রিগেশন আমাদের চোখে পড়ে।
পরিশেষে এইটুকুই বলার আছে যে, সিনেমার স্টোরিটেলিং আমাদের সোশাল সেটিংসের নানা ক্ষেত্রে অবদান রাখে, সেটি ভালো মন্দ দুটোই। সাইন্স ফিকশন অনেক মুভিই বিজ্ঞান এবং প্রযুক্তির দুনিয়ায় নানা বিপ্লব আনতে অবদান রেখেছে, “দ্য ডে আফটার টুমোরো”র মতো মুভি আমাদের পৃথিবীর ইকোলজি নিয়ে ভাবিয়েছে, তেমনি পশ্চিম বঙ্গের “ঘরে বাইরে আজ” এর মতো মুভি আমাদের অনুভব করাতে সক্ষম হয়েছে সোশিও - পলিটিকাল সেটিংসে পারস্পরিক দ্বন্দ্ব। সিনেমা এবং তার অভিনেতা অভিনেত্রীদের যেকোনো পরিবর্তন যখন সমাজে ট্রেন্ড হয়ে যাবার এত বেশি প্রবণতা আমরা আজ দেখতে পাচ্ছি, এই সেক্টরের লোকদেরও তাই মাথায় রাখা উচিত, তাদের কাজের প্রভাব আসলে কতটুকু হতে পারে।
লেখক : আরাফাত জুয়েল, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।
Edit: Ankon Dey Animesh
References :
1. Influence and Importance of Cinema on the Lifestyle of Educated Youth: A study on University Students of Bangladesh, Istiak Mahmood, Volume 17, Issue 6, PP 77-80
2. How movies impact our societies, Sarah Morris, Multilingual
3. https://wciom.ru/index.php?id=236&uid=1785
4. https://wciom.ru/.../reports.../2018/2018-04-03_kino.pdf
5. http://www.fond-kino.ru/.../portret-kinoauditorii.../
6. Impact of Films: Changes in Young People’s Attitudes after Watching a Movie, Tina Kubrak, doi: 10.3390/bs10050086
7. Zizek S. Cinema Guide of Pervert. Movie. Philosophy. Ideology. Gonzo; Yekaterinburg, Russia: 2019.
8. Kashani T. Movies Change Lives: Pedagogy of Constructive Humanistic Transformation through Cinema. Peter Lang Publishing Inc.; New York, NY, USA: 2016.
9. Bennett W.L., Iyengar S. A new era of minimal effects? The changing foundations of political communication. J. Commun. 2008;58:707–731. doi: 10.1111/j.1460-2466.2008.00410.x.
10. Shehata A., Stromback J. Not (yet) a new era of minimal effects: A study of agendasetting at the aggregate and individual levels. Int. J. Press. 2013;18:234–255. doi: 10.1177/1940161212473831.
11. Behm-Morawitz E., Mastro D. Mean girls? The influence of gender portrayals in teen movies on emerging adults’ gender-based attitudes and beliefs. J. Mass Commun. Q. 2008;85:131–146. doi: 10.1177/107769900808500109.
12. Mastro D., Behm-Morawitz E., Kopacz M. Exposure to television portrayals of latinos: The implications of aversive racism and social identity theory. Hum. Commun. Res. 2008;34:1–27. doi: 10.1111/j.1468-2958.2007.00311.x.
13. Harris R. Psychology of Mass Communications. Prime-Eurosign; St. Petersburg, Russia: 2002.
14. Kimmerle J., Cres U. The Effects of TV and Film Exposure on Knowledge about and Attitudes toward Mental Disorders. J. Community Psychol. 2013;41:931–943. doi: 10.1002/jcop.21581.
15. Perciful M.S., Meyer C. The Impact of Films on Viewer Attitudes towards People with Schizophrenia. Curr. Psychol. 2017;36:483–493. doi: 10.1007/s12144-016-9436-0.
16. Gillig T.K., Rosenthal E.L., Murphy S.T., Langrall K. More than a Media Moment: The Influence of Televised Storylines on Viewers’ Attitudes toward Transgender People and Policies. Sex Roles. 2018;28:515–527. doi: 10.1007/s11199-017-0816-1.
17. Igartua J.J., Frutos F.J. Enhancing attitudes toward stigmatized groups with movies: Mediating and moderating processes of narrative persuasion. [(accessed on 10 February 2020)];Int. J. Commun. 2017 11:158–177.
18. Madžarević G., Soto-Sanfiel M.T. Positive Representation of Gay Characters in Movies for Reducing Homophobia. Sex. Cult. 2018;22:909–930. doi: 10.1007/s12119-018-9502-x.
19. Hanewinkel R., Sargent D., Isensee B., Morgenstern M. Smokers’ Attitude and Intention to Quit after Seeing a Movie with Smoking. SUCHT. 2012;58:327–331. doi: 10.1024/0939-5911.a000206.
20. Dixon H., Hill D.J., Borland R., Paxton S.J. Public reaction to the portrayal of the tobacco industry in the film The Insider. Tob. Control. 2001;10:285–291. doi: 10.1136/tc.10.3.285.
21. Morgan S.E., Movius L., Cody M.J. The power of narratives: The effects of entertainment television organ donation storylines on the attitudes, knowledge, and behaviors of donors and nondonors. J. Commun. 2009;59:135–151. doi: 10.1111/j.1460-2466.2008.01408.x.
22. Butler L., Koopman C., Philip G., Zimbardo P. The Psychological Impact of Viewing the Film “JFK”: Emotions, Beliefs, and Political Behavioral Intentions. Political Psychol. 1995;16:237–257. doi: 10.2307/3791831.
23. Pautz M. Argo and Zero Dark Thirty: Film, Government, and Audiences. Political Sci. Politics. 2015;48:120–128. doi: 10.1017/S1049096514001656.
24. Valkenburg P.M., Cantor J. The development of a child into a consumer. J. Appl. Dev. Psychol. 2001;22:61–72. doi: 10.1016/S0193-3973(00)00066-6.
25. Sobkin V.S., Markina O.S. The Film “Scarecrow" through the Eyes of Modern Students. Works on the Sociology of Education (14) Institute of Sociology of Education of RAO; Moscow, Russian: 2010.
26. Andreeva O.S., Bogdanova M.V. Cinema therapy as a way of forming ethnic tolerance among students. Pedag. Educ. Russ. 2017;3:76–83. doi: 10.26170/po17-03-12.
27. Baran S.B., Chase L., Courtright J. Television drama as a facilitator of prosocial behavior. J. Broadcast. 1979;23:277–284. doi: 10.1080/08838157909363939.
28. Forge K.L., Phemister S. The effect of prosocial cartoons on preschool children. Child Study J. 1987;17:83–86.
29. Lowe T., Brown K., Dessai S., de Franca Doria M., Haynes K., Vincent K. Does tomorrow ever come? Disaster narrative and public perceptions of climate change. Public Underst. Sci. 2006;15:435–457. doi: 10.1177/0963662506063796.
30. Berger R. Aging in America: Ageism and General Attitudes toward Growing Old and the Elderly. Open J. Soc. Sci. 2017;5:183–198. doi: 10.4236/jss.2017.58015.
31. Fillmer H. Thompson Children’s descriptions of and attitudes toward the elderly. Educ. Gerontol. 1984;10:99–107. doi: 10.1080/0380127840100201.
32. Robinson T., Callister M., Magoffin D. Older Characters in Teen Movies from 1980–2006. Educ. Gerontol. 2009;35:687–711. doi: 10.1080/03601270802708426.
33. Harwood J., Giles H. Don’t make me laugh: Age representations in a humorous context. Discourse Soc. 1992;3:403–436. doi: 10.1177/0957926592003004001.
34. চলচ্চিত্রের ইতিহাস, উইকিপিডিয়া
Edit: Ankon Dey Animesh
Comments
Post a Comment