THE PRESS || Arafat Jewel || Debashmita Saha
শান্তিপূর্ণ পৃথিবী কনসেপ্ট দিয়ে আমরা কি বুঝি, এই প্রশ্নটা যখন কোনো মানুষকে করা হবে, তার উত্তরে হয়তবা আসবে যে পৃথিবীতে দারিদ্র্যের পীড়ন নেই, যেখানে বৈষম্যের থাবা নেই, যেখানে রয়েছে শুধুই সুখ, শুধুই পজিটিভিটি৷ এরকম একটা পৃথিবী হয়তো সবার কাছেই আকাঙ্খিত, তবে পৃথিবীর সব পজিটিভিজমেরও যে একটা নেগেটিভিটি থাকতে পারে, সেই ব্যাপারটি আমরা মাঝে মাঝে ভুলে যাই৷ যাইহোক, দি প্রেসে মাসুদ হাসান উজ্জ্বল এমনই একটি কমিউনিজম-বেইজড শান্তিপূর্ণ দেশ হিসেবে বাংলাদেশকে দেখতে চেয়েছেন, বলে গেছেন সেরকম ধ্যানধারণাসম্পন্ন এক বিপ্লবী তরুণের গল্প, যে তার ব্যক্তিগত প্রচেষ্টায় একটা প্রেস প্রতিষ্ঠা করে, যেখানে সেই'ই সম্পাদক, সেই'ই রিপোর্টার আবার সেই'ই এডিটর, যেখান থেকে দি গুড নিউজ নামের একটি পত্রিকা সে ছাপে, যার খবরগুলোর কোথাও কোনো দুঃসংবাদ থাকে না৷
আফরান নিশো সেই তরুণটির চরিত্রে অভিনয় করে৷ সে বেশ ইন্ট্রোভার্ট টাইপের একজন মানুষ, তার পত্রিকা বিলি করা বাদে খুব একটা বের হয় না, মানুষজনের সাথে সে খুব একটা কথা বলে না, বরং মানুষকে সে ভয় পায়৷ আফরান নিশো তার চাপা দাড়ি আর চমৎকার অভিনয় দিয়ে এমন গুরুগম্ভীর চরিত্রে বেশ মানিয়ে যায়, এটি আমরা তার অন্যান্য অনেক নাটকেই দেখেছি৷ এ পালাতেও সে বেশ দক্ষতার সাথে রোলটি প্লে করেছে৷ আমার বেশ ভালো লাগলো যখন দেখি একই সাথে সে তিনটা ভিন্ন ভিন্ন ক্যারেক্টারকে বেশ সুন্দরভাবে ফুটিয়ে তুলেছে৷ সম্পাদক-রিপোর্টার-এডিটোর এর মাঝে কথাবার্তার মাধ্যমে যখন সে ভাষা বিকৃতি, ইভটিজিং ইত্যাদি বর্তমানের নানা সোশিওলজিকাল ইস্যু নিয়ে বক্তব্য দিয়েছে, আমি তখন এক ভিন্ন ধারার আফরান নিশোকে দেখতে পেয়েছি, যে তার রোলে বেশ দক্ষ এবং মানানসই৷
এই নাটকের দ্বিতীয় প্রধান চরিত্রটিতে (বিনী) অভিনয় করেছে তিশা৷ বেশ সাধারণ গোছের কিউরিয়াস একটা মেয়ে, যার কাছে দি গুড নিউজ পত্রিকাটি আসার পর এর প্রকাশককে খুঁজতে সে বেরিয়ে পড়ে তারই পাড়ার ছোট ভাই কিশোরকে নিয়ে৷ শীঘ্রই তারা বুঝতে পারে যে এই পত্রিকা আর কারো নয় বরং আফরান নিশোরই, এবং প্রথম দিকে অনিচ্ছা সত্ত্বেও পরে বিনী এবং কিশোরকে নিজের দলে ভিড়ায় নিশো। একটা সময়ে দি গুড নিউজ মানুষের কাছে বেশ এক্সেপ্টেন্স পায়, কিন্তু তিনজনের এই ছোট্টদলের এই সাফল্যই একটা সময় তাদের কাল হয়ে দাঁড়ায়৷
এই নাটকে বাংলাদেশের প্রথম সারির দুজন অভিনেতা এবং অভিনেত্রী অভিনয় করেছে, এবং আমার মতে তারা তাদের জায়গায় বেশ সফল৷ চরিত্র এবং স্ক্রিপ্টের সাথে আফরান নিশোর আউটফিট, এক্সপ্রেশান ছিল এক কথায় অনবদ্য৷ তিশাও ছিল দারুণ, তবে কিছু কিছু জায়গায় তার এক্সপ্রেশন কিছুটা এক্সজাজেরেটেড মনে হয়েছে৷ এই নাটকের প্রধান সমস্যা এর সাউন্ড সিস্টেমে৷ হুট করেই সাউন্ড বেশ নয়েজি হয়ে যাচ্ছিল, আবার হুট করেই খুব স্মুথ৷ নিশো নাটকের কিশোরকে দৌড়ে ধরার সিনে কোনো দ্রুত শ্বাস প্রশ্বাসের আওয়াজ ছিল না৷ কিশোর চরিত্রে যে অভিনয় করেছে তার অভিনয় বেশ কাঁচা লেগেছে৷ যে গোয়েন্দা নিশোর পিছু নেয়, তাকে কোনোভাবেই আমার গোয়েন্দা মনে হয়নি, না চেহারায়, না অভিনয়ে৷ একটা প্রেস চালানো এবং পত্রিকা ছাপানো বেশ কষ্টসাধ্য এবং ব্যয়বহুল ব্যাপার,
তাই স্ক্রিপ্টে যদি আফরান নিশোর এমন কোনো স্টেটমেন্ট থাকতো যেখানে সে কিভাবে আসলে প্রেসটি চালায়, কি তার ইনকাম সোর্স এই ব্যাপারটি ব্যাখ্যা করে, তাহলে ব্যাপারটি আরও কিছুটা রিয়েলিস্টিক হতো বলে আমি মনে করি৷ বাদ বাকি অভিনয়, শটস, মিউজিক সবকিছুই আমার কাছে বেশ ভালোই লেগেছে৷
মানুষ কন্ট্রোভার্সি বেশি খায়, এক্সট্রিমিজম বেশি খায় এই কথাগুলো খুব একটা মিথ্যা না৷ বেশ কয়েকদিন আগেই To kill a Sultan নামের একটি বইয়ে পড়েছিলাম, পত্রিকা আসলে শুরু থেকেই একটা পণ্য ছিল, এবং গ্লোবাল প্রেস একটি ইন্ডাস্ট্রি৷ দিনে দিনে খবরের কাগজ একটা ব্যবসামাধ্যমে পরিণত হয়েছে যেখানে ভরপুর থাকে রেইপ, মার্ডার, করাপশনসহ আরও নানা দুঃসংবাদ৷ স্কট জেমস তার বইয়ে বলেন,
" It is the reporter's 'function to invest every affair that he reports with some sort of romantic interest; to make it as picturesque, as exciting, and as readable as possibile."
এবং রিপোর্টারের এইরকমটা করার টেন্ডেন্সি অনেক সময় নিউজে আনে এক্সজাজেরেশন, বিকৃতি ইভেন কখনও থাকে পুরোই ভুয়া নিউজ৷ আমাদের খবরের কাগজে আজ শুধু বিরহ ছড়ায়, বিনোদন নামের পাতায় অনেক সময় ছড়ায় অশ্লীলতা৷ তখন দি গুড নিউজের মতো পত্রিকা অবশ্যই একটা পজিটিভ অলটারনেটিভ হতেই পারে, কিন্তু তখন আমার প্রশ্ন করতে ইচ্ছে করে পত্রিকার আসল উদ্দেশ্য কি হওয়া উচিৎ? শুধুই কি ভালো কিংবা খারাপ নিউজ ছাপানো, নাকি বাস্তবতা তুলে ধরা? নাটকেই নিশোর একটা বক্তব্য ছিল যে কোনো কিছু পেতে হলে অনেক কষ্ট করে সেটা অর্জন করতে হয়, এবং এটাই আসলে বাস্তবতা। Life is indeed not a bed of roses. সে জায়গায় সব নিউজ আসলেই কি গুড হতে পারে?

Written By: Arafat Jwel
Edited By: Debashmita Saha
Comments
Post a Comment